গুজরাটের গ্রামে বিয়ে করা নি’ষিদ্ধ, নামতে হয় দে’হ ব্যবসায়

এ এমন এক গ্রাম যেখানে বাড়ির মে’য়েদের গায়ের জো’রে নামানো হয় দে’হ ব্যবসায়। এটাই এই গ্রামের অলিখিত নিয়ম। এই গ্রামে কোনও মে’য়ে বিয়ে করে সংসার পাতার স্বপ্ন দেখতে পারে না। ভারতের আহমেদাবাদ থেকে ২৪০ কিমি দূরে অবস্থিত গুজরাটের বানসকাঁন্থা জে’লার ভাদিয়া গ্রামে মে’য়ের বিয়ের প্রস্তাব রাখা এককথায় নি’ষিদ্ধ।

যুগ যুগ ধরে ভবঘুরে সারানিয়া সম্প্রদা’য়ের বাস এই গ্রামে। সেই গ্রামেরই এক মে’য়ে সাহস দেখিয়েছেন শতাব্দী-প্রাচীন এই প্রথার বি’রুদ্ধে গিয়ে ভালোবাসার মানুষকে বিয়ে করার।

কেশাজি চৌধুরি (২৫) এবং রুপাল চৌহান (২৪) (নাম পরিবর্তিত) পরিবার এবং সমাজের বি’রুদ্ধে গিয়ে ২৬ অগস্ট রেজিস্ট্রি করে বিয়ে সেরে ফে’লেছেন আহমেদাবাদে। মাত্র ১৩ বছর ব’য়সে জো’র করে রুপালকে দে’হ ব্যবসায় নামানো হয়। দীর্ঘ ১১ বছর নরক য’ন্ত্রণা ভোগ করার পর তাঁর জীবনে আসেন কেশাজি। বেশ কয়েকবারের দেখা সাক্ষাতের পরে রুপালকে ভালোবেসে ফে’লেন কেশাজি।

কিন্তু রুপালের মত পেতে সময় লেগেছিল প্রায় ৬ মাস। রুপাল এবং কেশাজির ভালোবাসার কথা জানতে পেরে প্রাথমিকভাবে তাঁদের বিয়েতে রাজিও হয়েছিল রুপালের পরিবার। কিন্তু বাধ সাধল এক দালাল।

রুপালের পরিবারকে সে লোভ দেখায় রাজস্থানের সাঞ্চোরের এক ধ’নী ব্যক্তি মো’টা টাকায় কিনতে চায় রুপালকে। এমন প্রস্তাব পেয়ে বেঁকে বসে রুপালের পরিবার। রুপালের উপরে চা’প সৃষ্টি করে যে কেশাজিকে সে বিয়ে করতে পারবে না।

তবে পরিবার এবং সমাজের চোখরাঙানিকে অগ্রাহ্য করে অবশেষে কেশাজির হাত ধরে বাড়ি থেকে পা’লিয়ে আহমেদাবাদে চলে যায় রুপাল। সেখানেই চুপিসাড়ে রেজিস্ট্রি বিয়ে সেরে ফে’লেন তাঁরা। এবং তার পরেই দারস্থ হয় পু’লিশের। কারণ তাঁরা নিশ্চিত বিয়ে ভাঙার জন্যে কোনও চেষ্টা রাখবে না ভাদিয়া গ্রাম।

বানসকাঁন্থার পু’লিশ সুপার নীরজ বাদগুজার জানিয়েছেন, ‘পু’লিশ এই দম্পতিকে সব রকমভাবে নিরাপত্তা দেবে। তাঁরা চাইলে পরিবারের বি’রুদ্ধে এফআইআর দা’য়ের করতে পারেন।’

এর আগে বিচার্তা সমুদয় সমর্থন মঞ্চ নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে ২০১২ সালে ভাদিয়া গ্রামে আয়োজিত হয়েছিল গণবিবাহের। তবে তাতে বিশেষ কোনও পরিবর্তন আসেনি। দালালদের হাতেই নিয়ন্ত্রিত হয় এই গ্রাম। এইসময়

About tanvir

Check Also

চাঁদ দেখা গেছে, কাল থেকে রো’জা শুরু

ধৈ’র্য্যে’র মাস রোজার মাস। আর ধৈ’র্য্যে’র সওয়াব হলো বে’হেশত। এটা সহানু’ভূ’তি প্রদ’র্শনের মাস। এটা সেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *