মুক্তিযু’দ্ধের সমর্থক হলে মোদি ‘বাংলাদেশিদের’ তাড়াচ্ছেন কেনো : ওয়াইসির প্রশ্ন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার জানিয়েছিলেন, তিনি বাংলাদেশের মুক্তিযু’দ্ধের সমর্থনে সত্যাগ্রহ করেছেন। শনিবার তার সেই মন্তব্যকে কেন্দ্র করে তোপে ফেললেন ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মু’সলিমিন’-এর প্রধান আসাদউদ্দিন ওয়াইসি।

তার প্রশ্ন, তাহলে কেন মুর্শিদাবাদের মানুষদের ‘বাংলাদেশি’ বলে ডাকেন প্রধানমন্ত্রী। ভোটপ্রচারে মুর্শিদাবাদে রয়েছেন ওয়াইসি। শনিবার সেখানেই এক জনসভায় এমনই কটাক্ষ করলেন তিনি। -২৪ লাইভ নিউজপেপারদ্দিন ওয়াইসি

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, ওই জনসভায় ওয়াইসি বলেন, ‘গতকাল বাংলাদেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, তিনি বাংলাদেশের স্বাধীনতার জন্য সত্যাগ্রহ করেছিলেন। যদি আপনি বাংলাদেশের জন্য সত্যাগ্রহ করেই থাকেন,

তাহলে কেন মুর্শিদাবাদিদের বাংলাদেশি বলেন? কেন তাদের প্রতি খা’রাপ আচরণ করেন? কেন তাদের বিতাড়িত করতে চান?’ সম্প্রতি উত্তরপ্রদেশের মন্দিরে পানি খেতে গিয়ে মু’সলমান কিশোরের নিগ্রহ প্রস’ঙ্গও টেনে আনেন ওয়াইসি।

তার কথায়, ‘বিজেপি দেশের মধ্যে এমন ঘৃণা ছড়িয়েছে যে, কোনো মু’সলমান বালক পানি খেতে গেলেও তাকে নিগৃহীত হতে হয়। মু’সলমানদের ‘জিহাদি’, আদিবাসীদের ‘নকশাল’ এবং ধর্মনিরপেক্ষ চিন্তাবিদদের ‘দেশদ্রোহী’র তকমা দেওয়া হচ্ছে।’

মুজিববর্ষ উদযাপনে আমন্ত্রিত হয়ে শুক্রবার বাংলাদেশে পৌঁছান নরেন্দ্র মোদি। ঢাকা-নয়াদিল্লির সম্প’র্কে ‘নতুন দিগন্তের সূচনা’ করে তিনি বলেন, ‘পরাধীন বাংলাদেশের স্বাধীনতার জন্য আমিও লড়াই করেছিলাম। মুক্তিযু’দ্ধের জন্য সহযোগীদের স’ঙ্গে সত্যাগ্রহ করে জে’লে গিয়েছিলাম আমরা। এই লড়াইয়ে কৃষক, জওয়ান,

শিক্ষক ও চাকরিজীবী সবাই একস’ঙ্গে এসে মুক্তিবাহিনী গঠন করে লড়াই করেছেন। তার এ বক্তব্য নিয়ে ভারত ও বাংলাদেশে সমালোচনা হচ্ছে। সেই বক্তব্যকেই কাঠগড়ায় তুলে আ’ক্রমণ শানালেন ওয়াইসি।

পশ্চিমবঙ্গে শনিবারই প্রথম সভা করলেন ওয়াইসি। এর আগে মেটিয়াব্রুজে সভা করার কথা ছিল তার। কিন্তু পু’লিশি অনুমতি না মেলায় শেষ পর্যন্ত সেই সভা বাতিল হয়।

বহুদিন ধরেই মুর্শিদাবাদ জে’লায় ওয়াইসির দলের নজর রয়েছে। এর আগে রাজ্যে আব্বাস সিদ্দিকীর স’ঙ্গে আলোচনাও সারেন ওয়াইসি। তারপর অবশ্য পরিস্থিতির অনেক বদল হয়েছে।

আব্বাস নিজের দল গড়ে বাম-কংগ্রেসের স’ঙ্গে জোট করেছেন। মুর্শিদাবাদে মু’সলিম-অধ্যুষিত কেন্দ্রগু’লিতে লড়াই করতে চেয়েছিলেন ওয়াইসি।

About admin

Check Also

যেভাবে ভেস্তে গেল বিএনপির উদ্যোগ!

২০ দলীয় জোট থেকে জামায়াতকে দূরে ঠেলতে বিএনপির একটি অংশ অনেকদূর অগ্রসর হলেই দলের অন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *