মঙ্গল গ্রহে ক্রিকেট ম্যাচ আয়ো’জন করবে আই’সিসি

এবার পৃথিবী ছেড়ে কি মঙ্গলে পাড়ি দিল ক্রিকেট খেলা? ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) টুইট দেখে এমনই প্রশ্ন জেগেছে ক্রিকেটপ্রেমীদের মনে। মঙ্গলে ক্রিকেট খেলা হলে তার চিত্র কেমন হতে পারে সেটিও দেখিয়ে দিয়েছে বিশ্ব ক্রিকে’টের নিয়ন্ত্রক সংস্থা।

সফলভাবে মঙ্গলগ্রহে অবতরণ করতে পেরেছে নাসা। এরপরই উল্লাসে ফে’টে পড়েন সংস্থাটির বিজ্ঞানীরা। জানা গেছে, সবকিছু ঠিক থাকলে আগামী দুই বছর ধরে মঙ্গলে গবে’ষণা চালাবে এই রোবট।

সেই প্রস’ঙ্গ টেনে মঙ্গলের বুকে পিচ ও স্ট্যাম্পের কাল্পনিক ছবি দিয়ে নাসাকে ট্যাগ করে আইসিসি লিখেছে, ‘টসে জিতলে নাসা আগে ব্যাট করবে, না বল করবে?’ ছবিতে দূরে দেখা যাচ্ছে মহাকাশ যান।

মজার এই টুইটে কোনো ক্রিকেটপ্রেমী লিখেছেন, ‘মঙ্গলে মাধ্যাকর্ষণ শ’ক্তি কম, এখানে টস করতে গেলে কয়েন মাটিতে পড়বে না।’ অনেকে আবার পিচের প্রস’ঙ্গ টেনে এনে লিখেছেন, ‘অনেক বেশি ধূলা থাকতে পারে। ব্যাটসম্যানদের মরণ ফাঁদ।’ রসিকতা করে কেউ কেউ আবার লিখেছেন, ‘টস জিতে এক লাফ দিলেই সবাই পৃথিবীতে এসে যাবে।’

আইসিসি অনেকবারই দাবি করেছে, ক্রিকেট অন্য জগতের খেলা। মঙ্গলগ্রহকে বাসযোগ্য করে তোলার বি’ষয়ে অনেকবারই আশা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। তখন মঙ্গলেও যে ক্রিকেট ছড়িয়ে দেওয়া হবে সেটাই যেনো ইঙ্গিত করেছে আইসিসি।

যে ধরণের পু’রুষদের ন‍ারীরা পা’গলের মত ভালবাসে

শ’রীর তো আছেই, স’ঙ্গে অবশ্যই থাকতে হবে আবেগ-অনুভূতিও। না’রীর হৃদয় জয়ে সফল হতে হলে এসব পু’রুষালি গুণের চর্চায় মনোযোগী হতে পারেন আজ থেকেই। পড়ুন এমন পাঁচ’টি গুণের কথা—

● মুখে হাসি ফোটান :

রসবোধ থাকা’টা যে কারও জন্যই উঁচুমানের গুণ হিসেবে বিবেচিত হয়। কাঙ্ক্ষিত পু’রুষের চরিত্রে না’রীরা এটা খোঁ’জেন। প্রাত্যহিক জীবনে এমনিতেই বহু ঝুট-ঝামেলা নিয়ে ত্যক্ত-বির’ক্ত হয়ে থাকার মতো যথেষ্টই

কারণ থাকে না’রীদের।

তাই একজন মনম’রা টাইপ স’ঙ্গী তাঁদের জন্য মড়ার উপর খাঁড়ার ঘা। তাই নিজে হাসুন, তাঁর মুখেও হাসি ফোটাতে খেয়াল রাখতে হবে ঠাট্টা-তামাশা ক’রতে গিয়ে সব সময়ই অন্য কাউকে খাটো করা, আ’ঘাত করা

মোটেই কাজে’র কথা না।

অনেক না’রীই এটা রীতিমতো অ’পছন্দ করেন। আর যে পু’রুষ হাসিমুখে নিজে’র ভু’ল স্বী’কার ক’রতে পারেন, নিজেকে নিজেই মশকরা ক’রতে পারেন, তাঁর প্রতি না’রীদের আক’র্ষণ কতটা তীব্র সে বি’ষয়ে আম’রা কিছু বলব না, আপনি নিজেই তা পরীক্ষা করে দেখু’ন।

● তাঁকে বুঝতে দিন যে আপনি যত্নবান :
না’রীরা সব সময়ই বারবারই এটা নি’শ্চিত হতে চান যে তাঁকে কেউ ভালোবাসছেন, তাঁর খেয়াল রাখছেন। তাঁর হাত ধ’রে হাঁটা, সুযোগ পেলে একস’ঙ্গে সূর্যাস্ত দেখা—হোক তা বারান্দায় দুই মিনিটের জন্য, মাঝেমধ্যেই জড়িয়ে ধ’রা

রাস্তা পেরোনোর সময় তাঁর খেয়াল রাখার মতো কাজগুলোকে মোটেই অবহেলা করবেন না। আপনার এসব ছোট ছোট অভ্যাস থেকে অনেক কিছুই বোঝা যায়। কখনো কখনো রাস্তায়, বেড়াতে গিয়ে সবার সামনে তাঁর হাত ধ’রে হাঁটা মানে আপনি তাঁকে নিয়ে গর্বিত। তবে এ চর্চা যেন হয় জড়তাহীন, সাবলীল আর আতিশয্য বর্জিত।

● নিজে’র রুচি তুলে ধ’রুন :
দামি ব্র্যান্ডের জামা-জুতো হতে হবে বি’ষয়টা মোটেও এমন নয়। আর যদি একটার স’ঙ্গে বেমানান আরেকটা এই ব্র্যান্ডের শার্ট, ওই ব্র্যান্ডের জুতো, সেই ব্র্যান্ডের জিনস হয় তাহলে তা আপনাকে দেখেই দৌড়ে পালাতে পারে যে কেউ।

তাই সাধারণ দোকান থেকে কেনা হলেও পোশাকে-আশাকে নিজে’র রুচি পছন্দটা তুলে ধ’রুন। আর খেয়াল রাখু’ন তা যেন আপনার শা’রীরিক গড়ন আর গায়ের রঙের স’ঙ্গে মানানসই হয়। নিজে’র একটা স্টাইল গড়ে তুলুন।আপনাকে বুঝতে হবে, আপনি যেমন না’রীদের ‘সন্ন্যাসিনী’ সেজে থাকা পছন্দ করেন না, ঠিক তেমনি আধুনিক না’রীরাও ‘অফি’স টাইপ’ পোশাকের পু’রুষদের পছন্দ করেন না।

About tanvir

Check Also

এবার আইপিএল বাদ দিয়ে দেশে সিরিজ খেলবেন সাকিব!

দেশে সিরিজ খেলবেন সাকিব-আসন্ন নিউ জিল্যান্ড সফর থেকে স্ত্রীর পাশে থাকতে মার্চে ছুটি নিয়েছেন সাকিব …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *