আসুন, ইসলামের চেতনাকে জাতীয় জীবনের সব স্তরে প্রতিষ্ঠা করি: প্রধানমন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের বুকে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে।

নতুন খবর হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তির ধর্ম ইসলামের চেতনাকে ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সব স্তরে প্রতিষ্ঠা করার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী আগামীকাল পবিত্র শবেবরাত উপলক্ষে এক বাণীতে এ আহ্বান জানিয়ে বাংলাদেশসহ বিশ্বের সব মু’সলমানকে আন্তরিক মোবারকবাদ জানান।

দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি

গত ২৬ মার্চ স্বাধীনতা দিবসের দিনে দেশের বিভিন্ন স্থানে মানুষ হ’ত্যার প্র’তিবাদে আগামী সোম ও মঙ্গলবার দুইদিন বি’ক্ষো’ভ সমাবেশ-মিছিলের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। তবে হেফাজতে ইসলামের রবিবারের সকাল-সন্ধ্যা হরতালে আনুষ্ঠানিক কোনো সমর্থন জানায়নি দলটি। শনিবার (২৭ মার্চ) বিকালে স্থায়ী কমিটির ভার্চুয়াল বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে দলের মহাস’চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন।

মির্জা ফখরুল বলেন, স্বাধীনতার দিবসে শান্তিপূর্ণ বি’ক্ষো’ভে মানুষ হ’ত্যাকাণ্ডের প্র’তিবাদ আগামী ২৯ মার্চ ঢাকাসহ সকল মহানগরীতে বি’ক্ষো’ভ সমাবেশ ও মিছিল এবং ৩০ মার্চ জে’লা সদরে বি’ক্ষো’ভ মিছিল অথবা সমাবেশের কর্মসূচি আমরা ঘোষণা করবো।

হেফাজতে ইসলাম বাংলাদেশ আগামীকাল রোববার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে- এই কর্মসূচির প্রতি বিএনপির সমর্থন আছে কিনা জানতে চাইলে বিএনপি মহাস’চিব বলেন, আমরা যেটা প্র’তিবাদ করছি,

বি’ক্ষো’ভ মিছিল করছি সেটা হচ্ছে স্বাধীনতা দিবসের দিনে মানুষকে হ’ত্যা করার প্র’তিবাদে। খুব স্পেসিফিক বলছি যে, প্রত্যেকটা সংগঠনের, প্রত্যেক নাগরিকের সাংবিধানিক অধিকার আছে প্র’তিবাদ করা বা তার মত প্রকাশ করবার। সেই মত প্রকাশ করার ক্ষেত্রে যখন গু’লি করা হয়েছে আমরা সেইটার প্র’তিবাদ করছি, আমরা এর বি’রুদ্ধে কর্মসূচি ঘোষণা করছি।

‘‘আমাদের একটি জিনিস মনে রাখতে হবে যে, প্রত্যেকটি নাগরিকের ন্যায় স’ঙ্গত সাংবিধানিক অধিকার রয়েছে ভিন্নমত পোষণ করবার। সেখানে তারা যদি কোনো কর্মসূচি দেয় বা হরতাল আহবান করে সেটা যৌক্তিক তো বটেই।

তবে একই স’ঙ্গে স’রকার যদি তাকে প্রতিহত করবার বা বন্ধ করবার অগণতান্ত্রিক অথবা হঠকারী হু’মকি দেয়- সেটা হবে একেবারেই হঠকারী ব্যবস্থা। স’রকারের কাছে থেকে এই ধরনের ব্যবস্থা কেউ আশা করতে পারে না। যদি এখানে কোনো অবাঞ্চিত পরিস্থিতির সৃষ্টি হয় তার দায়-দায়িত্ব স’রকারকেই বহন করতে হবে।”

About admin

Check Also

যেভাবে ভেস্তে গেল বিএনপির উদ্যোগ!

২০ দলীয় জোট থেকে জামায়াতকে দূরে ঠেলতে বিএনপির একটি অংশ অনেকদূর অগ্রসর হলেই দলের অন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *