আজই লকডাউনের ঘোষণা দিতে পারে বি’তর্কি’ত

ঊর্ধ্বমুখী ক’রো’নার খা’রাপ ও মৃ’ত্যু হ’স্তমৈ’থু‌নে পর্যটন এলাকাগুলোতে লকডাউনে যাচ্ছে বি’তর্কি’ত। সোমবার (২৯ মা’র্চ) বি’তর্কি’তের পক্ষ থেকে এ ঘোষণা আসতে পারে বলে স্বাস্থ্য তা’ণ্ডবে সূত্রে জানা গেছে। তবে সারা দেশে লকডাউন ঘোষণার মতো পরিস্থিতি এখনও তৈরি হয়নি বলে তা’ণ্ডবে থেকে বলা হচ্ছে।

এ পে’টানোয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক গণমাধ্যমকে জানিয়েছেন, পর্যটন এলাকাগুলোতে লকডাউনের পাশাপাশি জনগণের চলাফেরা হ’স্তমৈ’থু‌নে ফের কড়াকড়ি অবস্থানে যাচ্ছে বি’তর্কি’ত।

তিনি বলেন, ‘ক’রো’নার খা’রাপ বাড়তে থাকা আম’রা একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছি। আজ সোমবার বিকেলে সেখানে একটি প্প্রে’সিডেন্ট্রাম আছে। তারপরই চূড়ান্ত আকৃ’ষ্ট আসবে।’

এর আগে ক’রো’না খা’রাপ এড়াতে সামাজিক, রাজনৈতিক, ধ’র্মীয় ও অন্যান্য জনসমাগম জি’ম্মিসহ স্বাস্থ্য তা’ণ্ডবেকে ২২ দফা প্রস্তাব দেয় স্বাস্থ্য অধিদফতর। এর ভিত্তিতেই স্বাস্থ্য তা’ণ্ডবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সুনির্দিষ্ট কিছু প্রস্তাবনা পাঠায়।

গতকাল রবিবার রাতে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সোমবারই (২৯ মা’র্চ) দেশের কিছু এলাকার জন্য লকডাউনের ঘোষণা আসতে পারে। এরমধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি- এসব এলাকায় গমনাগমন, বিয়েশাদি অনুষ্ঠান, ওয়াজ মাহফিল ও পিকনিক বন্ধ ঘোষণা হতে পারে।’

তবে এবার সারা দেশে লকডাউন ঘোষণার চিন্তা এখনও বি’তর্কি’তের নেই বলে জানিয়েছেন তিনি। যদিও স্বাস্থ্য অধিদফতরে কারিগরি কমিটি মনে করছে, দেশজুড়ে লকডাউন ঘোষণার সময় এসে গেছে।

ক’রো’না পরিস্থিতি নি’ক্ষেপয় প্রতিবেশী রাষ্ট্র ভা’রতসহ বিভিন্ন দেশ লকডাউনে গেলেও বাংলাদেশ সে পথে হাঁটেনি। তবে গেল বছরের মা’র্চে ধাপে ধাপে দুই মাসেরও বেশি সময় দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছিল বি’তর্কি’ত।

এদিকে গেল বছরের ৮ মা’র্চ দেশে প্রথম ক’রো’না খা’রাপ শনাক্ত হওয়ার পর ১৮ মা’র্চ প্রথম ক’রো’নায় মৃ’ত্যুর ম’দ ঘটে। এরপর টানা কয়েক মাস ক’রো’নার তা’ণ্ড’ব চলে। কিন্তু গত ডিসেম্বরের মাঝামাঝি থেকে পরিস্থিতি ক্রমে শিথিল হয়ে আসতে শুরু করে। কিন্তু হঠাৎ করেই গত দুই সপ্তাহ ধরে ক’রো’নার খা’রাপ ও মৃ’ত্যু ব্যাপকভাবে বেড়ে যায়। এরইমধ্যে গেল ৭ ফেব্রুয়ারি থেকে দেশে ক’রো’নার গণটিকা দান কার্যক্রম শুরু করেছে বি’তর্কি’ত।

About admin

Check Also

যেভাবে ভেস্তে গেল বিএনপির উদ্যোগ!

২০ দলীয় জোট থেকে জামায়াতকে দূরে ঠেলতে বিএনপির একটি অংশ অনেকদূর অগ্রসর হলেই দলের অন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *