Breaking News

১৯ লাখের কাছাকাছি দাম উঠল ওবামার সেই জুতা!

একসময়ে আমেরিকার ৪৪তম প্রে’সিডেন্ট বারাক ওবামার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছিল এই জুতা। এবার নিলামে উঠল নাইকির তৈরি সেই বিখ্যাত স্নিকার্স। ইতোমধ্যেই ২৫ হাজার ডলার পর্যন্ত দাম উঠেছে জুতাটির।

সম্প্রতি সদবি’র ওয়েবসাইটে প্রায় ১৮ লাখ ২১ হাজার ৯৮৬ টাকার নিলামে ওঠেছে ১২.৫ সাইজের এই বাস্কেটবল জুতাটি। ওয়েবসাইট সূত্রে জানা যায়, এই স্নিকার্স নাইকির হাইপার’ডাঙ্কস মডেলের। বিশেষভাবে ডিজাইন করা নাইকির এই জুতোটির সংখ্যা এই মুহূর্তে মোট দুই জোড়া। ২০০৯ সালে ডিজাইন করা হয়েছিল এটি। গত ১২ বছর ধরে যত্ন করে সামলে রাখা হয়েছে।

আমেরিকার প্রাক্তন প্রে’সিডেন্টের স’ঙ্গে মা’র্কিন এই বিখ্যাত জুতোর ব্র্যান্ড নাইকির সম্প’র্কও কিন্তু বেশ পুরনো। তখন হাওয়াইর-এর বাস্কেট বল টিমে খেলতেন ওবামা। ১৯৭৯ সালে নাইকির ব্লেজার্স পরেই স্টেট চ্যাম্পিয়নশিপ জেতেন তিনি।

এরপর বেশ কয়েকবার নাইকির স’ঙ্গে গাঁটছড়া বাঁধেন তিনি। প্রে’সিডেন্ট থাকাকালীন বেশ কয়েকটি পলিটিক্যাল ক্যাম্পেইনেও নাইকির স’ঙ্গে যুক্ত হন। সেই সূত্র ধরে ২০২০ সালে ওবামা ফাউন্ডেশনে ৫ মিলিয়ন ডলার অর্থ দান করে এই জনপ্রিয় ব্র্যান্ড।

ওবামার প্রিয় খেলা ছিল বাস্কেট বল। সেই কথা মাথায় রেখেই পরের দিকে প্রাক্তন প্রে’সিডেন্টের জন্য একটি বাসকেট বল জুতো ডিজাইন করে নাইকি। এখান থেকেই জ’ন্ম হয় নাইকি হাইপার’ডাঙ্কের।

পরের দিকে বেজিং সামার অলিম্পিক গেমসে এই ধরনের জুতা পরতে দেখা যায় আমেরিকার প্লেয়ারদের। এই জুতা থেকেই আমেরিকার অলিম্পিক স্নিকার্সের ‘United We Rise’ কালেকশনের ডিজাইনও অনুপ্রা’ণিত হয়েছিল।

‘United We Rise’ ভার্সনের এই জুতা দেখতেও বেশ আ’কর্ষণীয়। ও’পরের দিকে সাদা চামড়ার ডিজাইন আর নীল রঙের নাইকি ট্রেডমার্ক নজর কাড়ে। জুতাটির ফ্লাইওয়্যার টেকনলোজিও দুর্দান্ত।

এর পাশাপাশি সুতো দিয়ে প্রে’সিডেন্টের অফিসিয়াল সিলও ডিজাইন করা হয়েছে। ১৭৭৬ সালে আমেরিকার প্রতিষ্ঠা দিবসের গ্রাফিক্সটিকেও সুন্দরভাবে জায়গা দেওয়া হয়েছে এই জুতায়।

About admin

Check Also

ট্রা’ম্পের অ’পমানজনক বিদায়ে ইরানি জনগণ খুশি : রুহানি

ইরানের প্রে’সিডেন্ট হাসান রুহানি বলেছেন, আমেরিকায় নতুন প্রে’সিডেন্টের হাতে ক্ষ’মতা হস্তান্তরের আগ মুহূর্তে দেশটির জনগণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *