Breaking News

ট্রা’ম্পের অ’পমানজনক বিদায়ে ইরানি জনগণ খুশি : রুহানি

ইরানের প্রে’সিডেন্ট হাসান রুহানি বলেছেন, আমেরিকায় নতুন প্রে’সিডেন্টের হাতে ক্ষ’মতা হস্তান্তরের আগ মুহূর্তে দেশটির জনগণ ভ’য়াবহ রকম বিভক্ত হয়ে পড়েছে। এদিকে মা’র্কিন প্রে’সিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্পের চ’রম অ’পমানজনক বিদায়ে ইরানি জনগণের মনে খুশির হাওয়া বইছে। খবর পার্সটুডে’র।

প্রে’সিডেন্ট রুহানি গতকাল (বুধবার) তেহরানে এক বক্তৃতায় বলেন, “যেদিন ইরানি জনগণ চা’পপ্রয়োগ ও স’ন্ত্রাসবাদের বি’রুদ্ধে তাদের বিজয় অনুভব করছে সেই একইদিন আমেরিকার জনগণ তাদের সামাজিক ও রাজনৈতিক অ’ঙ্গনে বিশাল ব্য’র্থতা ও নিজেদের মধ্যে ভ’য়াবহ বিভক্তি প্রত্যক্ষ করছে।”

ইরানের প্রে’সিডেন্ট বলেন, বিশ্ববাসী মা’র্কিন যুক্তরাষ্ট্রের একজন ‘স্বৈরশাসকের’ পতনের ‘অভূতপূর্ব ঘ’টনা’র সাক্ষী হতে যাচ্ছে। তিনি বলেন, “ট্রা’ম্প প্রশাসনের অ’পমানজনক বিদায় প্রমাণ করছে, বলপ্রয়োগ, বর্ণবাদ ও আইন ল’ঙ্ঘনের পরিণতি ভালো হয় না।”

হাসান রুহানি বলেন, “আমরা শুধুমাত্র আমেরিকার একটি প্রশাসনের পতন দেখছি না বরং একইস’ঙ্গে ইরানের মতো একটি দেশের বি’রুদ্ধে ‘সর্বোচ্চ চা’প প্রয়োগের’ নীতির করুণ পরিণতি দেখতে পাচ্ছি।”

ইরানের প্রে’সিডেন্ট বলেন, “যে ব্যক্তির রাজনৈতিক বোঝাপড়ার অভাব রয়েছে তার হাতে একটি দেশ পরিচালনার দায়িত্ব দেয়া হয়েছে। আর তার স’ঙ্গে জুটেছিল এক নির্বোধ পররাষ্ট্রমন্ত্রী এবং একজন অজ্ঞ ও উ’গ্র জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

সেই প্রে’সিডেন্ট জু’য়ার বাজির মতো করে এবং ব্যবসায়িক দৃষ্টিভ’ঙ্গি দিয়ে সব সমস্যার সমাধান করার চেষ্টা করেছে। আর এসব কিছুর পরিণতি আমরা এখন প্রত্যক্ষ করছি।”

গত বুধবার বিদায়ী মা’র্কিন প্রে’সিডেন্ট ট্রা’ম্পের সমর্থক শ্বেতাঙ্গ দা’ঙ্গাবাজরা দেশটির কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে হা’মলা চা’লায়। এ সময় নিরাপত্তা বাহিনীর স’ঙ্গে তাদের সং’ঘর্ষে একজন পু’লিশ কর্মকর্তা ও এক না’রীসহ পাঁচজন নি’হত হয়।

প্রে’সিডেন্ট ট্রা’ম্প ওই হা’মলার পর দা’ঙ্গাকারীদের সমর্থন করে বক্তব্য রাখেন এবং এখন পর্যন্ত এ ব্যাপারে অনুতাপ প্রকাশ করেননি। ওই ঘ’টনার দায়ে মা’র্কিন প্রতিনিধি পরিষদ গতরাতে তাকে ইমপিচ করেছে।

About admin

Check Also

ক’রোনায় প্রখ্যাত ইসলাম প্রচারকের মৃ’ত্যু

ম’হামা’রি ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্ত হয়ে মিসরের প্রখ্যাত ইসলাম প্রচারকারী অধ্যাপক ড. আবলা আল কাহলাওয়ি ইন্তেকাল করেছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *