ভ’য়ংকর হচ্ছে ক’রোনা, আ’ক্রান্তের সংখ্যা ১২ কোটি ১২ লাখের বেশি

বিশ্বে ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্তের সংখ্যা বাড়ছেই। বর্তমানে বিশ্বজুড়ে এ ভাই’রাসে আ’ক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১২ কোটি ১২ লাখ ৩৪ হাজার ১৪৬ জন। আর এ ম’হামা’রিতে আ’ক্রান্ত হয়ে বিশ্বে মৃ’তের সংখ্যা ছাড়িয়েছে ২৬ লাখ ৮২ হাজার ২১২ জন। এর মধ্যে সুস্থ হয়েছে ৯ কোটি ৭৭ লাখ ৮৭ হাজার ৫১৯ জন।

ক’রোনাভা’ইরাসেে আ’ক্রান্তদের সংখ্যা ও প্রা’ণহা’নির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের ত’থ্যানুযায়ী ক’রোনায় এখন পর্যন্ত সবচেয়ে সং’ক্র’মণ ও মৃ’ত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত ক’রোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি এক লাখ ৯২ হাজার

২২৪ জন। মৃ’ত্যু হয়েছে ৫ লাখ ৪৯ হাজার ৩৬৭ জনের। আ’ক্রান্তে ও মৃ’ত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ১৬ লাখ ৯ হাজার ৬০১ জন এবং মা’রা গেছেন ২ লাখ ৮২ হাজার ৪০০ জন।

আ’ক্রান্তে তৃতীয় এবং মৃ’ত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত ক’রোনায় এক কোটি ১৪ লাখ ৩৮ হাজার ৪৬৪ জন সংক্রমিত হয়েছেন। মৃ’ত্যু হয়েছে এক লাখ ৫৯ হাজার ৭৯ জনের। আ’ক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত ক’রোনায় আ’ক্রান্ত হয়েছেন ৪৪ লাখ ৯ হাজার ৪৩৮ জন। ভাই’রাসটিতে মা’রা গেছেন ৯২ হাজার ৯৩৭ জন।

আ’ক্রান্ত ও মৃ’ত্যুর হিসাবে যুক্তরাজ্য রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত ক’রোনায় সংক্রমিত হয়েছেন ৪২ লাখ ৬৮ হাজার ৮২১ জন। এর মধ্যে মা’রা গেছেন এক লাখ ২৫ হাজার ৬৯০ জন। এদিকে আ’ক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, ইতালি সপ্তম, স্পেন অষ্টম, তুরস্ক নবম এবং

জার্মানি দশম স্থানে আছে। এছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম। গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ক’রোনাভা’ইরাসে সং’ক্র’মণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

মাঝ আকাশে বিমানে শি’শুর জ’ন্ম

বিমান যাত্রার সময় মাঝ আকাশে থাকা অবস্থায়ই প্রসব য’ন্ত্রণা ওঠে এক না’রী যাত্রীর। পরবর্তীতে সেখানেই স’ন্তান জ’ন্ম দেন তিনি। সম্প্রতি এই ঘ’টনা ঘটেছে ভারতের ইন্ডিগো বিমানের ব্যাঙ্গালুরু থেকে জয়পুরগামী ফ্লাইটে।

এক বিবৃতিতে ইন্ডিগোর পক্ষ থেকে জানানো হয়েছে, বিমানের এক কেবিন ক্রু এবং এক চিকিৎসকের সহায়তায় শি’শুটির জ’ন্ম হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘মাঝ আকাশে ব্যাঙ্গালুরু থেকে জয়পুরগামী বিমানের ৬ই ৪৬৯ ফ্লাইটে এক মে’য়ে শি’শুর জ’ন্ম হয়েছে। ইন্ডিগোর ক্রু এবং ডা. সুবাহা’না নাজির প্রসূতি না’রীকে সহযোগিতায় এগিয়ে আসেন।

সৌভাগ্যক্রমে ওই চিকিৎসক বিমানে ছিলেন বলে বড় ধরনের কোনো সমস্যা হয়নি। এই ঘ’টনা জানার পর জয়পুর বিমানবন্দর তাৎক্ষণিকভাবে চিকিৎসক এবং অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেছে।

মা এবং শি’শু দু’জনেই এখন সুস্থ আছেন বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। বিমানটি স্থানীয় সময় বুধবার ভোর ৫টা ৪৫ মিনিটে ব্যাঙ্গালুর থেকে যাত্রা শুরু করে এবং সকাল ৬টায় জয়পুরে অবতরণ করে।

About tanvir

Check Also

ভো’ট চা’ইতে গিয়ে গ;ণ’ধ;র্ষ;ণে;র শি’কার ম’হিলা প্রা’র্থী

প’টুয়াখালীর মি’র্জাগঞ্জে সংরক্ষিত এক না’রী কা’উ’ন্সিলর প্রার্থীকে (৪৫) গ;ণধ;র্ষ;ণের অ;ভিযোগ পাওয়া গেছে। শনিবার (১৬ জানুয়ারি) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *