উইঘুর মু’সলিম না’রীদের জরায়ুতে বিশেষ ডিভাইস বসিয়েছে চীন

চীনে মু’সলিম জনসংখ্যা যাতে বাড়তে না পারে, সেজন্য উইগুর মু’সলিম না’রীদের জো’র করে বন্ধ্যা করে দিচ্ছে দেশটির স’রকার। নতুন এক গবে’ষণায় ভ’য়াবহ এ ত’থ্য উঠে এসেছে।

চীনা গবেষক আদ্রিয়ান জেনজের লেখা রিপোর্টটি প্রকাশিত হওয়ার পর এই ঘ’টনার ত’দন্ত করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক নানা মহল। তবে চীন এই রিপোর্টের দাবিগুলোকে ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে।

অনেক আগে থেকেই অভিযোগ আছে, উইগুর মু’সলিম’দের ধরে নিয়ে গিয়ে ডিটেনশন ক্যাম্পে রাখছে চীন। এ নিয়ে বেশকিছুদিন ধরেই সমালোচনা চলছে।

ধারণা করা হয় চীনে প্রায় ১০ লাখ উইগুর ও অন্যান্য জাতির মু’সলিম’দের ক্যাম্পে ব’ন্দি করে রাখা হয়েছে। ওই ক্যাম্পের ছবি প্রকাশ হওয়ার পর অবশ্য চীন বলেছে, ‘নতুন করে শিক্ষা’ দেওয়ার জন্য তাদের ক্যাম্পে রাখা হয়েছে। কিন্তু গবেষকরা বলছেন, নতুন করে শিক্ষা মানে তাদের মন থেকে মু’সলিম সংস্কৃতি এবং ধর্মীয় অনভূতির বি’ষয়গুলো ন’ষ্ট করে দেওয়া।

২০১৯ সালে বিবিসির করা এক ত’দন্তে উঠে আসে, জিনজিয়াংয়ের মু’সলিম শি’শুদের তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন করা হচ্ছে যেন তারা মু’সলিম সম্প্রদায় থেকে আলাদা হয়ে বড় হয়।

চীনা গবেষক আদ্রিয়ান জেনজের রিপোর্টে অভিযোগ তোলা হয়, স’রকারি নির্ধারিত সংখ্যার চেয়ে বেশি সংখ্যায় স’ন্তান জ’ন্ম দেওয়ায় উইগুর ও অন্যান্য সংখ্যালঘু না’রীদের ক্যাম্পে ব’ন্দী করে রাখার হু’মকি দেওয়া হচ্ছে।

রিপোর্টে আরও দাবি করা হচ্ছে, যে যেসব না’রী দুটির চেয়ে কম স’ন্তান জ’ন্ম দিতে আইনিভাবে বৈধ, তাদের জরায়ুতে আইইউডি (ইন্ট্রা-ইউটেরিন ডিভাইস – যেটি সাধারণত ৫ থেকে ১০ বছরের জন্য না’রীদের গ’র্ভধারণ করা থেকে বিরত রাখে) প্রবেশ করানো হচ্ছে এবং অন্যদের বন্ধ্যা করানোর উদ্দেশ্যে জো’র করে সার্জারি করানো হচ্ছে।

জেনজের বিশ্লেষণ অনুযায়ী জিনজিয়াংয়ের জনসংখ্যার স্বাভাবিক প্রবৃ’দ্ধির হারে সাম্প্রতিক বছরগুলোতে বড় ধরণের পরিবর্তন এসেছে। তিনি সংবাদ সংস্থা এপিকে বলেছেন, এটি উইগুরদের বশে আনার জন্য বিস্তৃত একটি পরিকল্পনার অংশ। ব’ন্দি শিবিরেও না’রীদের মাসিক বন্ধ করার জন্য বিভিন্ন ধরনের ও’ষুধ খাওয়ানো হয় বলে অভিযোগ আছে দীর্ঘদিন ধরেই।

রিপোর্টে বলা হয়, সামগ্রিকভাবে দেখলে মনে হয়, তিন বা তার চেয়ে বেশি সংখ্যক স’ন্তান আছে যেসব না’রীর, তাদের ঢালাওভাবে বন্ধ্যা করার লক্ষ্যে পদক্ষেপ নিচ্ছে কর্তৃপক্ষ।

About tanvir

Check Also

বাংলাদেশ সফর নিয়ে মমতা; মোদির পাসপোর্ট-ভিসা বাতিল করতে হবে

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের ক’ঠোর সমালোচনা করেছেন। তিনি মোদির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *